Wednesday, December 16, 2015

Tumake Chai By Sumon Chattopadhay


" তোমাকে চাই "

____সুমন চট্টোপাধ্যায় 



প্রথমত:, আমি তোমাকে চাই
দ্বিতীয়ত:, আমি তোমাকে চাই
তৃতীয়ত:, আমি তোমাকে চাই
শেষ পর্যন্ত তোমাকে চাই

নিঝুম অন্ধকারে তোমাকে চাই
রাতভোর হলে আমি তোমাকে চাই
সকালের কৈশোরে তোমাকে চাই
সন্ধের অবকাশে তোমাকে চাই

বৈশাখী ঝড়ে আমি তোমাকে চাই
আষাঢ়ের মেঘে আমি তোমাকে চাই
শ্রাবণে শ্রাবণে আমি তোমাকে চাই
অকালবোধনে আমি তোমাকে চাই

কবেকার কলকাতা শহরের পথে
পুরোনো নতুন মুখ ঘরে ইমারতে
অগুন্তি মানুষের ক্লান্ত মিছিলে
অচেনা ছুটির ছোঁয়া তুমি এনে দিলে
নাগরিক ক্লান্তিতে তোমাকে চাই
এক ফোঁটা শান্তিতে তোমাকে চাই
বহুদূর হেঁটে এসে তোমাকে চাই
এ জীবন ভালোবেসে তোমাকে চাই

চৌরাস্তার মোড়ে পার্কে দোকানে
শহরে গঞ্জে গ্রামে এখানে ওখানে
স্টেশন টার্মিনাস ঘাটে বন্দরে
অচেনা ড্রয়িংরুমে চেনা অন্দরে
বালিশ তোশক কাঁথা পুরোনো চাদরে
ঠান্ডা শীতের রাতে লেপের আদরে
কড়িকাঠে চৌকাঠে মাদুরে পাপোশে
হাসি রাগ অভিমানে ঝগড়া আপোসে
তোমাকে চাই, তোমাকে চাই, তোমাকে চাই, তোমাকে চাই
এক কাপ চায়ে আমি তোমাকে চাই
ডাইনে ও বাঁয়ে আমি তোমাকে চাই
দেখা না দেখায় আমি তোমাকে চাই
না-বলা কথায় আমি তোমাকে চাই

শীর্ষেন্দুর কোন নতুন নভেলে
হঠাত্ পড়তে বসা আবোলতাবোলে
অবোধ্য কবিতায় ঠুংরি খেয়ালে
স্লোগানে স্লোগানে ঢাকা দেয়ালে দেয়ালে

সলিল চৌধুরীর ফেলে আসা গানে
চৌরাশিয়ার বাঁশি মুখরিত প্রাণে
ভুলে যাওয়া হিমাংশু দত্তর সুরে
কোন্ কবেকার অনুরোধের আসরে
তোমাকে চাই, তোমাকে চাই, তোমাকে চাই, তোমাকে চাই
অনুরোধে মিনতিতে তোমাকে চাই
বেদনার আর্তিতে তোমাকে চাই
দাবীদাওয়া চাহিদায় তোমাকে চাই
লজ্জাদ্বিধায় আমি তোমাকে চাই
অধিকার বুঝে নেওয়া প্রখর দাবীতে
সারারাত জেগে আঁকা লড়াকু ছবিতে
ছিপছিপে কবিতার ছন্দে ভাষায়
গদ্যের যুক্তিতে বাঁচার আশায়
শ্রেণীহীন সমাজের চির বাসনায়
দিনবদলের খিদে ভরা চেতনায়
দ্বিধাদ্বন্দের দিন ঘোচার স্বপ্নে
সাম্যবাদের গান ঘুমে জাগরণে
বিক্ষোভে বিপ্লবে তোমাকে চাই
ভীষণ অসম্ভবে তোমাকে চাই
শান্তি অশান্তিতে তোমাকে চাই
এই বিভ্রান্তিতে তোমাকে চাই ।

Tumake Chai - Sumon Chattopadhay

2 comments:

  1. নতুন নতুন কবিতা পেতে ভিজিট করতে পারেন আমার সাইটে
    www.valobasargolpo2.xyz

    ReplyDelete
  2. ছেলেটা' সামিয়াকে গোলাপ দেওয়ার জন্য,
    একটা বাড়ির থেকে গোলাপ ছেড়ে দারোয়ান।
    দেখতে পায়,ছেলেটা'কে ধরে বাড়ীওয়ালার।
    কাছে নিয়ে যায়। দারোয়ান মালিক ছেলেটা অনেক খারাপ একটা কাজ করেছে অনেক শাস্তি হওয়া উচিত।
    মালিক কি করেছে, গাছের গোলাপ ছিঁড়েছ, ছেলেটা' একটা গোলাপের জন্য। আমাকে শাস্তি দেওয়া হবে, তারচে বরং দারোয়ানকে খুব মারধর করি, তার পর নই, তাকে মারধর করার জন্য শাস্তি দেবেন। মালিক দারোয়ানকে বললো, কি শাস্তি দেওয়া হবে নাকি মাপ করে দেওয়া হবে।
    দারোয়ান ছেলেটা অনেক ভালো, শুধু একটা গোলাপ ছিঁড়েছ তাঁর জন্য শাস্তির কি প্রয়োজন, মেয়েটা একটু মুচকি হাসে। বাড়ীওয়ালা ছেলেটা'কে মাপ করে দেয়।
    মেয়েটার মুচকি হাসি দেখে মেয়ের বাবা ছেলেটা কে অনেক পছন্দ করলো, মেয়েটা যেন আকাশ দিয়ে উড়ে বেড়ায়, হুট করেই ছেলেটা।
    আমিতো জীবন সঙ্গি করতে চাই নেই শুধু প্রেম খোঁজ করতে এসেছি।

    ReplyDelete